অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন অনুশীলন (সকল এপি, ইউপি সচিব ও উদ্যোক্তাদের জন্য )

অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন অনুশীলন

Online BRIS এর মাধ্যমে অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন করার ক্ষেত্রে বা অন্যদের প্রশিক্ষণ প্রদানের সময় অনেকে নানা রকম ভুল ভ্রান্তি করে থাকে। এখানে উল্লেখ্য যে, Online BRIS এ কাজ করার সময় অনুশীলনের কোন সুযোগ নেই। এ সমস্যা থেকে উত্তরণের নিমিত্তে প্রশিক্ষণ শেষে অনুশীলনের জন্য  Online BRIS এর মত হুবহু একটি সফটওয়ার রয়েছে। এই সফটওয়ারের ওয়েব ঠিকানা হচ্ছে: bris.lgd.gov.bd/test/3.0

অনুশীলনের জন্য উক্ত ওয়েব ঠিকানায় (bris.lgd.gov.bd/test/3.0) প্রবেশ করে পরিচিতি নাম: bristest ও পাসওয়ার্ড: test123456 লিখে Enter এ চাপ দিলে ‘টেস্ট এরিয়া’ নামে একটি নিবন্ধকের কার্যালয়ে প্রবেশ করা যাবে।সেখানে পুরানো ডাটা এন্ট্রির জন্য জন্ম নিবন্ধন বহি তৈরী করা রয়েছে। ঐ সকল জন্ম নিবন্ধন বহির যে কোন একটিতে ক্লিক করে ডাটা এন্ট্রি অনুশীলন করা যেতে পারে। এছাড়া এখান থেকে নতুন জন্ম নিবন্ধন, মৃত্যু নিবন্ধন এবং জন্ম ও মৃত্যু তথ্য অনুসন্ধান সংক্রান্ত সকল কাজ অনুশীলন করা যাবে। অনুশীলন শেষে মূল Online BRIS সফটওয়ারে তাদের পরিচিতি নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে।এ বিষয়ে সংশ্লিষ্ট আগ্রহী ব্যক্তিবর্গকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

(bris.lgd.gov.bd) বা (bris.lgd.gov.bd/test/3.0) উভয়টি ব্যবহারের জন্য বাংলার ক্ষেত্রে ইউনিকোড (যথা- অভ্র কিবোর্ড) ও ইংরেজির ক্ষেত্রে যে কোনো ফন্ট ব্যবহার করা যাবে।

আরও জানতে Birth registration guideline টি ডাউনলোড করুণ।

animated-download-icon

40 thoughts on “অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন অনুশীলন (সকল এপি, ইউপি সচিব ও উদ্যোক্তাদের জন্য )

  1. একটি বাচ্চার বয়স ১ বছর date of birth 01-01-2011. and he is andossed with his mother passport. His mother passport is issued date 01-01-2010. when i want creat a birth certificate for this baby this disply result come birth record fail, who i come out of this problems.

  2. অন লাইনে জন্ম নিবন্ধন একটি যুগান্তকারী পদক্ষেপ। কিন্তু কিছুদিন থেকে Bris.lgd.gov.bd তে connect হয় না আবার মাঝে মাঝে connect হয়। যদি connect হয় তা আবার কিছুক্ষন পর বন্ধ হয়ে যায়। এই সমস্যা দেখা দিয়েছে ০১/০৪/২০১৩ইং মাসের পর থেকে। আগে এই সমস্যা টা ছিল না। যার ফলে আমার ৮টি বইয়ের মধ্যে ৫টি লিখতে সময় লেগেছে ৫মাস আর ৬ নম্বর বইটি এপ্রিল এর পর থেকে এখন অবদি শেষ করিতে পারিনাই। বার বার পুরাতন ডাটা এন্ট্রি করার তাগিদ দিলেও সার্ভার সমস্যার কারণে তা হচ্ছে না। অন্য দিকে নতুন এনে দিলেও সময় মত মানুষ কে দিতে পারছিনা।

  3. আমার নাম মো: মাহফুজুল হক সুমন আমি রাজশাহী জেলার গোদাগাড়ী থানার ৭নং দেওপাড়া ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রের পুরিচালক আমার জন্ম নিবন্ধন আই, ডি, পাসওয়ার্ড নিচ্ছে না আমার ইউনিয়নে আরো অনেক নিবন্ধন বাকী আছে। দয়া করে আমার পাশওয়ার্ড এক্টিভ করে দিলে বাকী নিবন্ধন গুলো শেষ করব।
    user id= rj.mhafuzul এর সাথে পাসওয়ার্ড চাইলেও দিব।

  4. আমি আজ চার দিন যাবৎ জন্ম নিবন্ধন সাইটে প্রবেশ করতে পারছি না। লগ অন আসে কিন্তু আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ অন দিলে “আপনি প্রবেশ করতে পারেননি। আবার চেষ্টা করুন।” এই কমেন্ট দেখায়। বারবার চেষ্টা করেছি কিন্তু কিছুতেই প্রবেশ করতে পারছিনা। অথছ আমাদেরকে বারবার কাজ শেষ করার জন্য তাগিদ দেওয়া হচ্ছে। এই অবস্থায় আমি কি করতে পারি। সমাধান চাই। দয়া করে সাহায্য করুন।Please,please,please……

  5. আমি আজ চার দিন যাবৎ জন্ম নিবন্ধন সাইটে প্রবেশ করতে পারছি না। লগ অন আসে কিন্তু আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ অন দিলে “আপনি প্রবেশ করতে পারেননি। আবার চেষ্টা করুন।” এই কমেন্ট দেখায়। বারবার চেষ্টা করেছি কিন্তু কিছুতেই প্রবেশ করতে পারছিনা। অথছ আমাদেরকে বারবার কাজ শেষ করার জন্য তাগিদ দেওয়া হচ্ছে। এই অবস্থায় আমি কি করতে পারি। সমাধান চাই। দয়া করে সাহায্য করুন।

  6. আমি নতুন জন্ম নিবন্ধন করতে পারছিনা সব ডাটা দেয়ার পর সংরক্ষণ/Save এ ক্লিক করলে সেখানে লেখা আসে……..
    add birth record failed এই লেখা টি আসে। আমার এখানে অনেক গুলো নতুন জন্ম নিবন্ধন পড়ে রয়েছে যা করতে পারছি না ! দ্রুত সমাধান চাই !

    • আমি নতুন জন্ম নিবন্ধন করতে পারছিনা সব ডাটা দেয়ার পর সংরক্ষণ/Save এ ক্লিক করলে সেখানে লেখা আসে……..
      add birth record failed এই লেখা টি আসে। আমার এখানে অনেক গুলো নতুন জন্ম নিবন্ধন পড়ে রয়েছে যা করতে পারছি না ! দ্রুত সমাধান চাই !

  7. আজ ০৫/০৬/২০১৩ ইং তারিখ। এক সেবা গ্রহীতাকে অনলাইনে জন্ম নিবন্ধনের ইংরেজী ভারসনে জন্ম সনদ দেবার চেষ্টা করতেই দেখলাম ওয়েবসাইটে প্রবেশ করতে পারছি না।

  8. আমি কিছুদিন যাবত জন্ম নিবন্ধন সাইটে প্রবেশ করতে পারছিনা। এভাবে হলে আমাদের ৪২০০০ পুরনো জন্ম নিবন্ধনের কাজ যথা সময়ে কিভাবে সমাপ্ত করতে পারবো বুঝতে পারছিনা।
    দয়াকরে সহযোগিতা কামনা করছি।
    Email id is – hamid_janata@yahoo.com

  9. আমার জন্ম নিবন্ধনের ম্যানুয়েল বই ৩নং বইয়ের পাতা শেষ হয়ে গিয়াছে। দয়া করে আমাকে আরও ৩০টি পাতা বাড়িয় দিলে উপকৃত হব। কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার ৪নং ইটনা ইউনিয়ন পরিষদ থেকে বলছি।
    আমার মেইল ঠিকানা হচ্ছে joynathjoy@yahoo.com

  10. কয়েকশত মানুষ প্রত্যেকদিন এসে ইউননিয়ন তথ্য ও সেবাকেন্দ্রে এসে বসে থাকে কিন্তু অনলাইন ব্রীস এ ঢুকবে না। আজ ও যদি তাই হয় তাহলে আমাকে সহ পরিষদের সবাইকে না মারে। এর কি কোন সমাধান নাই। থাকলে একটু তাড়াতাড়ি সমাধান করা যায় না?

  11. আমার একটি বইতে 1-256 টি পাতা আছে কিন্তু 1-5 পাতা এন্ট্রি করা এবং 256 পাতার উপরের একটি ডাটা এন্ট্রি করা। এখন সমস্য হলো 256 পাতার উপরের 3টি ডাটা ছাড়া বাকী 10 ডাটা হাইড (Hide) করা। সেক্ষেত্রে আমি Hide পাতাটি ‍show করাতে চাই। 1-5 পাতা এবং 256 পাতার 1নং ডাটা টি মুছে নতুন ভাবে বইটি এন্ট্রি করতে চাই যাহাতে আমার ডবল ক্লিকে কাজ করে দয়া করে এই সমাধানটি দিবেন না হলে আমি বড় সমস্যায় পড়ে যাবো।

  12. নিবন্ধন তারিখ, ঠিকানা, নিবন্ধন নং একই হলে নিচে ডবল ক্লিক করলেই এসে পরত কিন্তু এখন এক পাতায় 13 টির মধ্যে 3টি আসে বাকি গুলো আসে না। এজন্য কি করনীয় আছে।

  13. আমি অনেক সফটওয়ার দেখেছি যা বে সরকারী । তার পর জন্ম নিবন্ধন সরকারের একটা ডিজিটাল গড়ার লক্ষ। কিন্তু ওয়েব সাইটটি ওপেন করেলে মনে হয় কম্পিউটারে আর বসে থাক তেইচ্ছা হয় না। এটোতো সরকার পরিচালিত সফটওয়ার তার পরও এমন কেল আমার প্রশ্ন সরকারের কাছে। আবার সময় বেধে দিয়েছে যে, জুন এর মধ্যে কাজ শেষ করতে হবে এটা কেমন কথা?
    লিখলাম —
    এম.এ. মাসুদা রানা প্রধান
    উদ্দোক্তা

  14. নতুন জন্ম নিবন্ধনের জন্য ওয়েব সাইটের মূল পাতায় প্রবেশ করতে পারছিনা।Online BRIS এ Log in করলে the connection was interrupted দেখায়।দ্রুত সমাধান আশা করছি।

  15. আমি একজন উদ্যোক্তা । আমার এই মোডেম দিয়ে Bris.lgd.gov.bd তে connect হয় না । কিন্তু অন্য সব সাইট া ঢুকতে পারছি । আবার অন্য কন মোডেম লাগালে Bris.lgd.gov.bd এই সাইট এ ঢোকা যায় । আমার মোডেম ড্রাইভার uninstall করে আবার install করেছি তবুও কাজ হচ্ছে না । please help……

Leave a Reply

